ই-কমার্স ব্যবসায়ের মডেলগুলোর প্রকারভেদ

আমরা একটি ই-কমার্স কেন্দ্রিক বিশ্বে বাস করি। সব ধরণের ব্যবসায়িক মডেল দ্রুত গতিতে ক্রমবর্ধমান হয়। এটা সর্বশেষ মধ্যে enthralled পেতে সহজ ইকমার্স প্রবণতা, তবে আপনি যদি মৌলিক বিষয়গুলি জানেন না তবে আপনি সম্ভবত এটির ব্যবধান ছাড়াই একটি গতিবিধি প্রাচীর দখল করবেন।

চলুন জেনে নেয়া যাক ই-কমার্সের গুরুত্বপূর্ণ কিছু বিষয়-

ই-কমার্স কি এবং কেন এটা গুরুত্বপূর্ণ?

ই-কমার্স মূলত অনলাইন পণ্য ক্রয় এবং বিক্রয় বোঝায়। এটি কাঁচামাল সংগ্রহ থেকে শুরু করে গ্রাহকদের কাছে সমাপ্ত পণ্য সরবরাহ করা এবং রিটার্ন পরিচালনা করা শুরু করে। ই-কমার্স খুব দ্রুত গতিতে বাড়ছে। ক্রয় এবং ক্রয় কোনও একক দেশে সীমাবদ্ধ নয়। আসলে, ইকমার্সের বাজারগুলি বিশ্বব্যাপী পরিণত হয়েছে become দ্বারা এক গবেষণা অনুযায়ী Statista, 1.66 এ 2017 বিলিয়ন গ্লোবাল ডিজিটাল ক্রেতারা ছিল।

অন্য গবেষণা ইকারার্কেটর দ্বারা বলা হয়েছে যে এশিয়া-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের ই-কমার্স বাজার বিশ্বের বৃহত্তম বাজার। এই বছর, এটি একটি 31.5% বিক্রয় বৃদ্ধি সাক্ষী এবং বিশ্বব্যাপী ই-কমার্সের অর্ধেকেরও বেশি অ্যাকাউন্ট হবে বলে আশা করা হচ্ছে।

একটি ই-কমার্স ব্যবসা এক্সেল করতে, এটি অন্তর্দৃষ্টি, বাজার গবেষণা, একটি কঠিন ব্যবসা পরিকল্পনা, সতর্কবাণী পণ্য গবেষণা এবং ই-কমার্স ব্যবসায়িক মডেলের শব্দ জ্ঞান প্রয়োজন। তবুও, নতুন খেলোয়াড়দের মুখোমুখি হওয়া সবচেয়ে বড় বাধাগুলি সমাধান করা সহজ। নতুনদের অধিকাংশই জানে না কিভাবে ই-কমার্স ব্যবসা সেট আপ করা হয় এবং তাদের মডেল বিকল্প কি পাওয়া যায়।

বিভিন্ন নির্দিষ্ট উপাদান, বৈশিষ্ট্য, এবং বিভিন্ন ধরনের মধ্যে e-Commerce শ্রেণীভুক্ত জড়িত গুণাবলী আছে। আসুন আমরা সবচেয়ে সাধারণ বিভাগে নজর রাখি:

1. ব্যবসায় থেকে ব্যবসা (বি.এক্স.এম.এন.এক্স.বি)

যেমন লেনদেনের মধ্যে দুই অংশগ্রহণকারীদের ব্যবসা হয়। এই কুলুঙ্গি ই-কমার্সের বেশিরভাগই চূড়ান্ত গ্রাহকদের কাছে বিক্রি হয় না। সাধারণত, এই মডেলের মধ্যে, লেনদেন এবং ভলিউম খরচ অনেক উচ্চ স্কেল হয়।

The Olymp Trade প্লার্টফর্মে ৩ টি উপায়ে প্রবেশ করা যায়। প্রথমত রয়েছে ওয়েব ভার্শন যাতে আপনি প্রধান ওয়েবসাইটের মাধ্যমে প্রবেশ করতে পারবেন। দ্বিতীয়ত রয়েছে, উইন্ডোজ এবং ম্যাক উভয়ের জন্যেই ডেস্কটপ অ্যাপলিকেশন। এই অ্যাপটিতে রয়েছে অতিরিক্ত কিছু ফিচার যা আপনি ওয়েব ভার্শনে পাবেন না। এরপরে রয়েছে Olymp Trade এর এন্ড্রয়েড এবং অ্যাপল মোবাইল অ্যাপ। B2B মডেল বাজারের বৃহত্তম শেয়ার captures। নিঃসন্দেহে, এটি ডলার মান ভোক্তা বাজার অতিক্রম করে। জিই এবং আইবিএমের মতো কোম্পানিগুলি তাদের ব্যবসার অপারেশনের জন্য সহায়তা প্রদান করে এমন পণ্যগুলির একদিনে প্রায় $ 60 মিলিয়ন ব্যয় করে।

2.ব্যবসায় থেকে গ্রাহক (বি.এক্স.এম.ই.এক্স.সি)

বিজনেস-টু-গ্রাহক মডেলটি ব্যবসায় এবং শেষ গ্রাহকদের মধ্যে লেনদেনের সাথে সম্পর্কিত। এই মডেলটিতে মূলত খুচরা ই-কমার্স বাণিজ্য অন্তর্ভুক্ত রয়েছে। শারীরিক স্টোরের নির্মূলকরণ এই মডেলের সবচেয়ে বড় যুক্তি।

জেফ বেজোস (অ্যামাজনের প্রতিষ্ঠাতা) 19 বর্গ ফুট গ্যারেজে তার অনলাইন বুকস্টোর চালু করার পর এটি প্রায় 400 বছরের কাছাকাছি ছিল। আজ, মর্দানী স্ত্রীলোক মার্কিন যুক্তরাষ্ট্র বৃহত্তম কোম্পানি এক। এটি বিশ্বের সবচেয়ে বেশি ফৌজুন 500 কোম্পানিগুলির চেয়ে বেশি স্টক মূল্যের সাথে সারা বিশ্বের পরিচালনা করে।

এই ডিজিটাল যুগে, XXX * 2 প্রাপ্যতার কারণে B24C মডেলটি ব্যাপক পরিমাণে বিকশিত হয়েছে।

এ.কে.পি.এম.জি দ্বারা অধ্যয়নে বলা হয়েছে যে 58% এর মধ্যে অনলাইন গ্রাহকরা অনলাইনে কেনাকাটা করেন কারণ তারা দিনের যে কোনও সময় কিনতে পারেন। তবে, বি 2 সি বৃদ্ধিতে বাধা হ’ল জটিলতা এবং ব্যয় সরবরাহ.

মূল Takeaway: ব্যবসাগুলির জন্য এটি গুরুত্বপূর্ণ যে তারা ডেটা বিশ্লেষণ এবং সামাজিক সরবরাহ চেইনগুলিকে খরচ কমিয়ে সংহত করে। এছাড়াও, মসৃণ কার্যকারিতা নিশ্চিত করতে এসএমবি একটি সরবরাহ প্ল্যাটফর্মের জন্য নির্বাচন করতে পারে।

3. গ্রাহক-থেকে-গ্রাহক (C2C)

এই মডেলটি দুটি গ্রাহকের মধ্যে একটি বৈদ্যুতিক লেনদেন নিয়ে গঠিত। সাধারণত, তারা তৃতীয় পক্ষের মাধ্যমে লেনদেন করে those দুটি গ্রাহককে একটি প্ল্যাটফর্ম সরবরাহ করে। পুরানো আইটেমগুলি বিক্রয় করে এমন ওয়েবসাইটগুলি সি 2 সি ইকমার্স মডেলের উদাহরণ।

4. গ্রাহক-টু-বিজনেস (C2B)

এই মডেলটি বি 2 সি মডেলের সম্পূর্ণ বিপরীত এবং ভিড়সোর্সিং প্রকল্পগুলির জন্য প্রাসঙ্গিক। এটি কোনও ভোক্তা নয় যে কোনও কিছুতে অর্থ বিনিয়োগ করছে, বরং সংস্থাটি but সাধারণত, ব্যক্তিরা তাদের পণ্য বা পরিষেবা তৈরি করে এবং তাদের সংস্থাগুলিতে বিক্রি করে। এটি সাধারণত কোম্পানির সাইট বা লোগো, রয়্যালটি-মুক্ত ফটোগ্রাফ, ফ্রিল্যান্সার পরিসেবা, ডিজাইনের উপাদান এবং আরও অনেকের জন্য প্রস্তাবগুলি অন্তর্ভুক্ত করে।

যেমন, কোম্পানি Shutterstock ব্যবহারকারী ফটো উপর নির্ভর। তাছাড়া, ফ্রিল্যান্স সাইটের মত ফাইভারে কপিরাইটাইটিং এবং সাউন্ড এফেক্টের মতো সমস্ত ধরণের ব্যবহারকারী-সরবরাহিত পরিসেবাদি বৈশিষ্ট্যযুক্ত। সি 2 বি মডেল ব্যবসায়ের এমন কিছু সরবরাহ করে যা তারা ভোক্তাদের কাছ থেকে আহরণ করতে চায়, সম্ভবত কোনও বিশেষজ্ঞের দ্বারা লিখিত একটি প্রেস বিজ্ঞপ্তি বা তাদের নতুন পণ্য সম্পর্কে মূল্যবান প্রতিক্রিয়া।

5. ব্যবসায়-প্রশাসন (B2A)

“প্রশাসন” শব্দটি জন প্রশাসন বা সরকারী সংস্থাগুলির অর্থ। এই মডেলটি গত কয়েক বছর ধরে ক্রমবর্ধমান উন্নত হয়েছে। সরকারি শাখাগুলির একটি বড় সংখ্যা ই-পরিষেবাদি বা পণ্যগুলির উপর একটি ফর্ম বা অন্য কোনও উপর নির্ভরশীল। যেমন একটি মডেল বিশেষ করে দস্তাবেজ এবং কর্মসংস্থান সংক্রান্ত এলাকায় ব্যবহার করা যেতে পারে। এতে আর্থিক ব্যবস্থা, সম্পদ ব্যবস্থাপনা, সামাজিক নিরাপত্তা, আইনি চুক্তি এবং চুক্তি, কর্মসংস্থান এবং আরও অনেক কিছু অন্তর্ভুক্ত রয়েছে।

যেমন একটি মডেল একটি উদাহরণ Accela.com। এটি একটি সফটওয়্যার কোম্পানি যা সম্পদ ব্যবস্থাপনা, জরুরী প্রতিক্রিয়া, অনুমতি, পরিকল্পনা, লাইসেন্সিং, জনস্বাস্থ্য, এবং জনসাধারণের কাজগুলির মতো সরকারী পরিষেবায় 24 * 7 জনসাধারণের অ্যাক্সেস সরবরাহ করে।

6. গ্রাহক থেকে প্রশাসন (C2A)

এই মডেলে, ব্যক্তি এবং জন প্রশাসন মধ্যে ইলেকট্রনিক লেনদেন সঞ্চালিত হয়। যদিও সরকার কদাচিৎ ব্যক্তিদের কাছ থেকে পণ্য এবং পরিষেবাদি কিনে নেয় তবে ব্যক্তিরা প্রায়শই পেমেন্ট ট্রানজিট বা পেমেন্ট চালাতে অনলাইন অর্থ ব্যবহার করে। মডেল গ্রাহকদের তথ্য সরানোর বা সরকারী কর্তৃপক্ষ বা প্রশাসনের কাছে সরকারী খাতে সরাসরি একাধিক প্রতিক্রিয়া পোস্ট করতে সাহায্য করে।

উপরন্তু, এটি আইনী কাঠামো (আইন এবং বিধি) প্রয়োগকারী আইনী প্রতিষ্ঠান স্থাপন করতে সহায়তা করে। এটি, পরিবর্তে, অন্যদের মধ্যে জালিয়াতি থেকে ভোক্তাদের এবং ব্যবসার রক্ষা করতে সাহায্য করে।

মডেলটি দূরত্ব শিক্ষা, তথ্য ভাগাভাগি, আয়ের ই-ফাইলিং ইত্যাদি জুড়ে। ট্যাক্স নির্মাণ ই-টেন্ডারিং সমাধানগুলিও এই মডেলের অধীনে আচ্ছাদিত। এটি সম্ভাব্য নির্মাণ স্টেকহোল্ডারদের সরকারী নেতৃত্বাধীন প্রকল্পের জন্য বিড করতে সক্ষম করে।

প্রশাসনের ভোক্তা বা ভোক্তাদের কাছে সরকারী ইকমার্স মডেলগুলি সহজ এবং তাত্ক্ষণিক সমাধান বা ভোক্তা এবং সরকারের মধ্যে যোগাযোগ স্থাপনের একটি উপায় সরবরাহ করে। এছাড়াও, জনপ্রশাসনে নমনীয়তা, দক্ষতা এবং স্বচ্ছতা বাড়ানোর একটি দুর্দান্ত উপায়।

জ্ঞানের মূল্য

আপনি যে ই-কমার্স ব্যবসায়ের পরিকল্পনা করছেন, সে সম্পর্কে আপনার পরিষ্কার হওয়া উচিত। এটি আপনাকে বিভিন্ন ই-কমার্স ব্যবসায় জুড়ে পছন্দ করার মতো তুলনা করতে সহায়তা করে। তদতিরিক্ত, এটি আপনাকে বিভিন্ন ই-কমার্স প্লেয়ারগুলির ব্যবসায়ের মডেলটি আরও ভালভাবে বুঝতে সহায়তা করে। এবং তারপরে, আপনার পক্ষে সবচেয়ে কার্যকর কী তা বেছে নিন!

SOURCE:  https://bit.ly/32MVMm

 153 Views

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

0
    0
    Your Bag
    Your cart is emptyReturn to Shop
    Scroll to Top