বাংলাদেশে ই-কমার্সের প্রয়োজনীয়তা

বর্তমান ডিজিটাল যুগে ই-কমার্স কি তা কাউকে আর বোঝানোর প্রয়োজন নেই। ই-কমার্স মানে ইলেক্ট্রিক কমার্স। সহজ ভাষায় ইন্টারনেটের মাধ্যমে বর্তমানে যে বাবসা হয়ে থাকে তাই ই-কমার্স। ই-কমার্স বাংলাদেশে ধীরে ধীরে জনপ্রিয় হয়ে উঠছে।

জনপ্রিয় না হওয়াই বা কারণ কোথায়? আপনি যদি ঘরে বসে মার্কেটের কোন জিনিস পেয়ে যান তাহলে তো আপনি ঘরে বসেই কেনাকেটা করতে চাইবেন। ই-কমার্স ঠিক এই কাজটিই করছে। ভোক্তাদের চাহিদা অনুযায়ী পণ্য বা সেবা একদম ঘরে ঘরে পৌঁছে দিচ্ছে।

ই-কমার্স বর্তমানে বাংলাদেশের মত উন্নয়নশীল দেশকে উন্নত দেশে পরিনত করতে যথেষ্ট ভূমিকা পালন করতে পারে। বাংলাদেশকে ডিজিটাল বাংলাদেশ করার প্রস্তুতি চলছে। এই ডিজিটাল বাংলাদেশ গড়তে ই-কমার্স এর অবদানও কোন অংশে কম নয়।
বাংলাদেশের মত উন্নয়নশীল দেশে কেন ই কমার্স অত্যন্ত প্রয়োজনীয়। কারণ, আমরা যদি উন্নত দেশগুলোর দিকে লক্ষ্য করি তাহলে দেখতে পারব তারা ই-কমার্সে অনেক এগিয়ে। ই-কমার্স মানুষের জীবনযাত্রার মানকে উন্নত করে। আর এই ই-কমার্সের মাধ্যমে মানুষের কাজ অনেক সহজ হয় এবং অনেক সময় বাঁচানো যায়।

ই-কমার্স শুধু কাজকে সহজ ও সময় বাঁচায় না। এর মাধ্যমে মানুষের কর্মসংস্থানের ক্ষেত্রও সৃষ্টি হয়। অনেক শিক্ষিত মানুষ চাকরি না পেয়ে হতাশার সাগরে বসে থাকে। স্বল্প পুঁজির মাধ্যমে ই-কমার্স সাইট তৈরি করে নিজে যেমন স্বাবলম্বী হওয়া যায় তেমনি অন্যের কর্মসংস্থানের সুযোগ ও সৃষ্টি হয়।এভাবে ই-কমার্স বেকারত্ব দূরীকরণেও গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে।

মোট কথা ই-কমার্স বাংলাদেশের মত উন্নয়নশীল দেশের উন্নতির জন্য একটি অন্যতম হাতিয়ার। এর মাধ্যমে যেমন কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি হয়, তেমনি সময় বাঁচিয়ে কাজ অনেক সহজে করা সম্ভব হয়।

Source: https://bit.ly/2IYeW2e

অ্যান্টস/টিএন

 152 Views

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

0
    0
    Your Bag
    Your cart is emptyReturn to Shop
    Scroll to Top